কেন ১০,০০০ মেহগনি?

সরোবর বপনের গাছ বিক্রি শুরুর পরে অনেকেই আমাদের পরামর্শ দিচ্ছেন শুধু মেহগনি গাছ নয়, অন্যান্য ফলজ এবং ঔষধি গাছ লাগানোর কথা।
জৈববৈচিত্র্যের দৃষ্টিতে দেখলে অবশ্যই এক রকমের গাছ না লাগিয়ে নানারকম গাছ লাগানো উচিত। আর ফলজ গাছের ফল মানুষ, পাখিরা খেতে পারে। ঔষধি গাছ থেকে নানারকম ঔষধ পাওয়া যায়।
এক্ষেত্রে প্রশ্ন উঠতেই পারে কেন আমরা ১০,০০০ মেহগনির চারা লাগাচ্ছি?
এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে সরোবরের সামাজিক ব্যবসাটার একটা দিক উঠে আসবে।
ঘটনার শুরু একজন ভাইয়ের মাধ্যমে। তিনি অন্ধদের একটি আবাসিক প্রতিষ্ঠানের পরিচালক। তার প্রতিষ্ঠানের উপার্জনের জন্য তিনি বাণিজ্যিকভিত্তিতে একটি নার্সারীতে গাছের চারা উৎপাদন করেন।
নার্সারীটার আয় সরাসরি প্রতিষ্টানটির পরিচালনা ব্যয় নির্বাহে খরচ হয়। কিন্ত ফরিদপুরে অবস্থিত এই নার্সারিটির গত কয়েক বছর ধরে তেমন বিক্রি নেই।
তিনি আমাদের অনুরোধ করেছিলেন যেন তার চারাগুলো আমরা কিনে নিই। কারণ ১০ ফুট দীর্ঘ চারাগুলো এবার না তুললে এরপর আর এগুলো তোলাও যাবে না, বিক্রিও করা যাবে না।
আমরা তখন আরো কিছু আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান খুঁজে বের করলাম যেগুলোতে প্রচুর ফাঁকা জমি আছে যেখানে নিরাপদে ১০,০০০ চারা লাগানো সম্ভব। অনেক খোঁজাখুঁজির পরে আমরা নড়াইলের তিনটি এবং ঢাকার কেরানিগঞ্জে একটি শিক্ষা প্রতিষ্ঠান খুঁজে পাই।
আমরা এ শিক্ষা প্রতিষ্ঠানটির পরিচালকদের গাছ লাগানোর গুরুত্ব এবং গাছগুলো বড় হবার পরে সেগুলো কত বড় সম্পদে পরিণত হবে সেই ব্যাপারে আলোচনা করি। তারপরে তাদের সম্মতি ও সমর্থনে কাজ শুরু করি।
১০,০০০ চারা লাগানো অত্যন্ত সময়সাপেক্ষ এবং শ্রমনির্ভর প্রজেক্ট। এদিকে বর্ষা চলে যাচ্ছে। আগামী বর্ষা পর্যন্ত অপেক্ষা করলে অনেকগুলো চারা নষ্ট হবে।
আমরা তখন ১০,০০০ চারা কিনে নিলাম। এরপর শুরু হলো চারা ওঠানো, পরিবহন, জমি প্রস্তুতিকরণ, গর্ত খোঁড়া, চারা লাগানো এবং পরিচর্যার কাজ।
আর অন্যদিকে আমাদের সব খরচ বাদ দিয়ে সামান্য লাভে এক একটি চারা আমরা ৫০ টাকা করে বিক্রি করার সিদ্ধান্ত নিলাম। অর্থাৎ ৫০ টাকা দিয়ে কেউ চারা কিনলে আমরা যিনি কিনলেন তাঁর হয়ে একটি চারা লাগিয়ে দেব।
সরোবরের এই সামাজিক ব্যবসাটার করে তাহলে কার কী লাভ হলো?
১। পরিবেশ দূষণ কমল।
২। অন্ধদের শিক্ষা প্রতিষ্ঠানটির চলার বেশ বড় একটা পাথেয় যোগাড় হলো।
৩। অন্য কিছু শিক্ষা প্রতিষ্ঠান এমন সম্পদ পেল যা লম্বা সময় পরে অনেক বড় সম্পদ হয়ে দাঁড়াবে।
যারা আমাদের অন্য গাছের চারা লাগাতে পরামর্শ দিয়েছেন তাদের জ্ঞাতার্থে জানিয়ে রাখছি আগামীবছর ইন শা আল্লাহ আমরা আরো অনেকরকম গাছের চারা লাগাব।
এমনকি এবারও কিছু ফুলের গাছ লাগানোর ব্যবস্থা আমরা করে দিয়েছি।
আমাদের বেশ কিছু চারা অবিক্রিত আছে। যাদের ধারে কাছে ফাকা জমি নেই, বা যাদের পক্ষে চারা লাগিয়ে সেটা পরিচর্যা এবং নিরাপত্তাবিধান করা সম্ভব নয় তারা আমাদের কাছ থেকে মাত্র ৫০ টাকা দিয়ে একটি চারা কিনতে পারেন।
কেনার জন্য ইনবক্স করুন, অথবা shorobor.org@gmail.com এ ঠিকানায় ইমেইল করতে পারেন। অথবা ফোন করুন ০১৭৫০ ১৮০০ ৪৪ অথবা ০১৮৬ ১০০ ৫৫৫৫ – এই নম্বরে।
আল্লাহ আমাদের সবাইকে এমন কিছু ভালো কাজ (সাদাকায়ে জারিয়া) করার তাওফিক যেন দেন যার সুফল আমরা মৃত্যুর পরেও পেতে থাকব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *