সরোবর বপন

IMG_0888-

এ বছর বর্ষায় চট্টগ্রাম শহরের মানুষ জোয়ার-ভাটার হিসেবে করেছে! প্রতিনিয়ত জলবায়ুর পরিবর্তনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। এ ধারা অব্যাহত থাকলে শুধু চট্টগ্রাম শহর না, এদেশের আরো অনেক অংশই পানির তলে চলে যাবে।
গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স (CRI) অনুযায়ী জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতির বিচারে শীর্ষ ১০টি ক্ষতিগ্রস্থ দেশের মধ্যে প্রথম অবস্থানেই রয়েছে বাংলাদেশ।
জলবায়ু পরিবর্তনের অন্যতম একটি কারণ প্রয়োজন বা অপ্রয়োজনে বৃক্ষ নিধন। গাছ কাটা হলে এর বিপরীতে বেশি করে গাছের চারা রোপণ না করলে পরিবেশের ভারসাম্য ধ্বংস হবে।
বপন সরোবরের একটি সবুজায়ন প্রজেক্ট। কিছু শিক্ষাপ্রতিষ্ঠান, যাদের পতিত জমি আছে, সেখানে প্রায় ১০,০০০ মেহগনি গাছ লাগাচ্ছি আমরা।
উদ্দেশ্য:
১। জলবায়ু পরিবর্তনে রোধে ক্ষুদ্র হলেও কিছু অবদান রাখা।
২। মানুষকে গাছ লাগানোর প্রতি উৎসাহিত করা
৩। উত্তম একটি সাদকায়ে জারিয়ায় পথ উন্মুক্ত করা।
যে শিক্ষাপ্রতিষ্ঠাগুলোতে গাছগুলো লাগানো হচ্ছে তাদের জন্য সম্পদ হবে এই গাছগুলো। গাছভেদে ১০-২০ বছর পর এই গাছগুলোর দাম হবে লাখের ওপরে, ইন শা আল্লাহ।
আবার, আবাসিক প্রতিষ্ঠানগুলোতে রান্নার লাকড়ি বা খড়ির পেছনে প্রতি বছরে বেশ মোটা অংকের টাকা খরচ হয়। আনুমানিক ১৫০০ ছাত্রের রান্নার জন্য প্রায় দেড় লক্ষ টাকা ব্যয় হয় মাসে। এক্ষেত্রে লাকরির অভাব পূরণ করবে গাছগুলো থেকে সংগৃহীত ডালপালা।
আমরা একটি চারা বিক্রি করছি মাত্র ৫০ টাকা করে। এ খরচের মধ্যে চারার দাম এবং লাগানোর খরচ অন্তর্ভুক্ত। অর্থাৎ কেউ ৫০ টাকা দিয়ে একটি চারা কিনলে আমরা তার হয়ে উপযুক্ত স্থানে চারা লাগিয়ে দেব এবং একটা নির্দিষ্ট সময় পর্যন্ত চারাটির পরিচর্যা করব ইন শা আল্লাহ।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি কিয়ামত সংঘটিত হওয়ার মুহূর্তেও তোমাদের কারও হাতে একটি চারা গাছ থাকে, তাহলে সে যেন সেই বিপদসংকুল মুহূর্তেও তা রোপণ করে দেয়।’ [আহমাদ/১২৯৮১, বুখারীর আদাব/৪৭৯]
অন্য একটি হাদিসে আছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে কোন মুসলিম যখন কোন গাছ লাগায় অতঃপর তা হতে যা (পাখী, মানুষ অথবা পশু দ্বারা তার ফল ইত্যাদি) খাওয়া হয়, তা তার জন্য সাদকাহ স্বরুপ হয়। যা চুরি হয়ে যায়, তাও তার জন্য সাদাকাহ স্বরুপ হয় এবং যে কেউ তা (ব্যবহার) দ্বারা উপকৃত হয়, তাও তার জন্য কিয়ামাত অবধি সাদাকাহ স্বরুপ হয়’। [মুসলিম ৪০৫০]
এ দুই হাদিস থেকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের কী শিক্ষা দেন?
প্রথম বিষয় হচ্ছে, বেশি বেশি গাছ লাগানো পরিবেশের ভারসাম্য রক্ষায় এতো গুরুত্বপূর্ণ যে, কিয়ামত এসে গেলেও গাছ লাগানোর প্রতি আহবান জানানো হয়েছে।
দ্বিতীয়ত, মানুষ যখন গাছ লাগায়, তখন কেউ গাছের ছায়ায় এসে বিশ্রাম নিলে, ফল/ফুল খেলে অর্থাৎ যতদিন মানুষ, পশু-পাখি এই গাছ থেকে সুবিধা পাচ্ছে ততদিন এই গাছের মালিক সাদাকায়ে জারিয়ার আমল পেতে থাকবেন। হিসাবের দিনের ভয়াবহতা থেকে মাফ পাওয়ার কারণ হতে পারে এই আমল।
সরোবর বপন থেকে চারা কিনতে মেইল করুন shorobor.org@gmail.com অথবা ফোন করতে পারেন ০১৭৫০১৮০০৪৪ এই নাম্বারে ।

দেশের বাইরে থেকে কিনতে হলে পেমেন্ট করতে পারবেন www.paypal.me/shorobor

Bopon from Shorobor on Vimeo.

Total number of views: 321

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmailFacebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *