সরিষার তেলের (খারদাল) তেহারি রেসিপি

khardal

বাসার তেহারি কিছুতেই দোকানের মত হয় না। অভিযোগ অনেকেরই। ইশ্, ওমুক দোকানের সরিষার তেলের তেহারি রান্নার কোন জুড়ি নাই।
আজকে বলে দিচ্ছি একেবারে দোকানের সরিষার তেলের তেহারির রেসিপি।

মাংস রান্না:

১ কেজি গরুর মাংস ছোট কিউব করে কেটে পানি ঝরিয়ে তাতে পৌনে এক কাপ টক দই, দুই টেবল চামচ আদা, দুই টেবল চামচ রসুন, স্বাদ মত গুড়া মরিচ, লবন, জয়ফল গুড়া আধা চামচ, জয়ত্রী গুড়া আধা চামচ, কামুন (শাহী জিরা গুড়া) এক চামচ, সরিষা বাটা দুই টেবল চামচ দিয়ে ভালোভাবে মেখে মেরিনেইট করে রাখতে হবে অন্তত এক ঘন্টা।

এবার চুলায় দেড় কাপ খারদাল সরিষার তেল দিয়ে তাতে আস্ত কালো গোল মরিচ ১৫ টা, আস্ত এলাচ ৬ টা, দারুচিনি ৪/৫ টা, তেজপাতা, আস্ত শাহীজিরা দুই চিমটি দিতে হবে। এরপর এক কাপ পেয়াজ বাটা দিয়ে ভালো মত ভাজতে হবে। ফেনা দেখে ভয় পাবার কিছু নেই। একটু পরেই নেমে যাবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে মেরিনেইট করা মাংস দিয়ে ২০ মিনিট কষাতে হবে। এর পর পরিমাণ মত পানি যোগ করুন। প্রায় সেদ্ধ হয়ে পানি টেনে আসলে শাহী গুড়া মশলা যোগ করুন ১ চা চামচ পানি মাখামাখা হয়ে আসলে জিরার টালা গুড়া যোগ করুন দের চা চামচ। ব্যাস মাংস রান্না শেষ।

পোলাউ রান্না:

৭৫০ গ্রাম পোলাউ এর চাল পানি ঝরিয়ে রাখুন। চুলায় খাঁটি ঘি, যেমন সরোবরের সামনা দিতে হবে ১.৫ কাপ। এতে আস্ত এলাচ ৩/৪টা, দারুচিনি ২/৩ টা, আস্ত কালো গোলমরিচ দশটা দিয়ে পেয়াজ কুচি এক কাপ যোগ করুন। গোল্ডেন হয়ে আসলে চাল দিয়ে ১চা চামচ আদা, ১ চা চামচ রসুন আর পরিমান মত লবন দিয়ে ভালোভাবে চাল ভেজে নিন। এবার চালের ডাবল পানি দিয়ে এতে মাংস রান্না থেকে যতখানি সম্ভব তেল ঝোল তুলে দিয়ে নেড়ে ঢেকে দিন। প্রায় যখন পানি শুকিয়ে আসবে, জ্বাল একেবারে কমিয়ে মাঝে লেয়ার করে মাংস, আলুবোখারা বিছিয়ে, উপরে ১৫/২০ টা কাঁচামরিচ, কিছু কেওড়া জল ছিটিয়ে দমে রাখুন আধঘন্টা।

এবার উপভোগ করুন ঠিক দোকানের মত স্বাদের তেহারি সরোবরের খারদালের সাহায্যে।

বি.দ্র.: উপরে যে রেসিপি দেয়া হয়েছে তা ট্রাডিশনাল পদ্ধতিতে করা সরিষার তেলের তেহারির রেসিপি। যেটাতে পরিপূর্ণ স্বাদ পাওয়া যাবে। যারা জয়ফল জয়ত্রী খাওয়াকে সঠিক মনে করেন না, এবং এড়িয়ে চলেন তারা জয়ফল জয়ত্রী বাদ দিয়ে স্টার আনাজ এবং কাবাব চিনি একই পরিমানে যোগ করে রান্নাটি করতে পারেন। স্বাদ উনিশ বিশ হবে কিন্তু দশ বিশ হবে না ইনশাআল্লাহ।

2 thoughts on “সরিষার তেলের (খারদাল) তেহারি রেসিপি

  1. আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,
    আপনাদের সরিষার তেল কি কাঠের ঘানিতে ভাঙ্গানো

    1. ওয়ালাইকুমুসসালাম। আমাদের সরিষার তেল মেশিনে ভাঙ্গানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *