প্রতিদিনের রান্নায় খারদাল ( সরিষার তেল)

প্রতিদিনের রান্নায় খারদাল

প্রতিদিনের রান্নায় খারদাল ( সরিষার তেল) কেন ব্যবহার করবো?

ভারতীয় উপমহাদেশে সরিষার তেল দিয়ে খাবার রান্না করার চল ছিল বেশ আগে থেকেই। তবে গত কয়েক দশকে রান্নায় সরিষার তেলের ব্যবহার বেশ অনেকটাই কমে গেছে।

কিন্তু একাধিক গবেষণায় প্রমাণিত যে শরীর এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য সরিষার তেলের কোনো বিকল্প প্রায় হয় না বললেই চলে। আসুন দেখে নিই সরিষার তেলে রান্না খাবারে কি কি উপকার মেলে–

১. ওমেগা ত্রি ফ্যাটি এসিড সমৃদ্ধি:
বিশ্ব সংস্থার রিপোর্ট অনুসারে সরিষার তেল ওমেগা ত্রি এবং ওমেগা ৬ ফ্যাটি এসিডে সমৃদ্ধ। যা জয়েন্ট পেইন এবং ডিপ্রেশনের মতো রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

২. মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি:
সরিষার তেলে উপস্থিত স্বাস্থ্যকর ফ্যাট স্মৃতিশক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে মনোযোগ বৃদ্ধি এবং সার্বিকভাবে মস্তিষ্কের কর্মক্ষমতার উন্নতিতেও সাহায্য করে।

৩. শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়:
একাধিক গবেষণায় দেখা গেছে সরিষার তেলে এমন কিছু উপাদান রয়েছে যা খারাপ কোলস্টেরলের মাত্রা কমানোর মধ্যে দিয়ে হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়। সেই সঙ্গে শরীরের প্রতিটি কোণায় যাতে ঠিকমতো রক্ত পৌঁছে যেতে পারে সেদিকেও খেয়াল রাখে।

৪. ডিপ ফ্রাই করার জন্য আদর্শ:
আমরা বাঙালিরা যেহেতু বেশির ভাগ খাবারই উচ্চ তাপমাত্রায় রান্না করে থাকি তাই আমাদের জন্য সরিষার তেলের বিকল্প কেবল ওলিভ ওয়েলকেই বলা যায়। কিন্তু সমস্যা হল যে ধরণের খাবার আমরা খেয়ে থাকি তাতে অলিভ অয়েল একেবারেই আদর্শ নয় এবং দামের দিক থেকেও বেশ চওড়া।

ভেজালমুক্ত সঠিক খাদ্য বেছে নিন, সুস্থ থাকুন…..