তালবিনা

18740231_971767429626091_8439000289157162875_n

তালবিনা খুব সাধারণ একটি খাবার যা রসুল এবং সাহাবাদের সময়কার জনপ্রিয় একটি খাবার ছিল।

আইশা(রা:) হতে বর্ণিত,রসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমাদের পছন্দ না হলেও খাওয়া উচিত যাতে তোমাদের কল্যাণ(তালবিনা) রয়েছে। যার হাতে মুহাম্মাদের জীবন; তার শপথ, এটা (তালবিনা) ঠিক সেভাবে পেটকে পরিষ্কার করে যেভাবে তোমরা পানি দিয়ে মুখের ময়লা ধুয়ে পরিষ্কার করো। (সুনান আন নিসাই আল কুবরা, মুস্তাদরাক আলা সাহিয়া)

আইশাহ রাদিয়াল্লাহু তা’আলা আনহা বলেন, যদি রসুল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লামের পরিবারের কেউ অসুস্থ হয়ে পড়ত, তিনি বলতেন, তালবিনা শোকাতুর হৃদয়কে শান্ত করে আর অসুস্থ হৃদয়কে সেভাবে পরিষ্কার করে যেভাবে তোমরা মুখ থেকে নোংরা ধুয়ে ফেল।

সহীহ সুনান ইবন মাযাহ, হাদিস ৩৪৪৫। হাদিসটি হাসান।

তালবিনার গুণাগুণ:

১. কোলেস্টেরল কমায়।
২. পেটের জ্বালা-পোড়া কমায়।
৩. হৃদরোগের ঝুঁকি কমায়।
৪. রক্তের সুগার ধীরে ধীরে বাড়ে, ফলে ডায়াবেটিক রোগের জন্য উপকারী।
৫. উচ্চ রক্তচাপ কমায়।
৬. কিডনি রোগীদের জন্য উপকারী।
৭. অসুস্থ, দুর্বল রোগীদের শক্তিদায়ক পথ্য হিসেবে।
৮. শিশুদের প্রয়োজনীয় আঁশ, আমিষ এবং খনিজ পদার্থ যোগান দেয়।

*যবের স্বাস্থ্যগত উপকারীতা নিয়ে যা বলেছে আধুনিক বিজ্ঞান:
http://wholegrainscouncil.org/whole-grains-101/health-benefits-of-barley

*ছোলার স্বাস্থ্যগত উপকারীতা নিয়ে যা বলেছে আধুনিক বিজ্ঞান:
http://www.medicalnewstoday.com/articles/280244.php

তালবিনা–বানানো হয় কীভাবে?
যবের দানাগুলো ঝেড়ে বেছে, শুকিয়ে বালিতে ভাজা হয়। এরপর ভাজা যব গুড়ো করা হয় ঢেকিতে। ছোলা শুকিয়ে ভাজার পর ঢেকিতে গুড়ো করা হয়। চালের গুড়োও হয় ঢেকিতে। এরপর তিনটি ৩:২:১ অনুপাতে মেশানোর পরে আটা করা জাঁতাতে।
এরপর চালনি দিয়ে চেলে বোতলে ভরা হয়।

এত কষ্ট করার দরকারটা কী? আমরা এমন একটা পুষ্টিকর খাবার আনতে চাইছি যেটা খুব সহজে তৈরি করা যাবে। বাচ্চাদের জন্য দুধের সাথে মিশিয়ে, বড়দের জন্য টক দইয়ের সাথে–সব বয়সী মানুষদের খাদ্যাভাসে যব ফিরিয়ে আনতে পারলে বেশ হয়। সেই যব–যা নিয়ে রসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে প্রায় একুশটা হাদীস পাওয়া যায়।

যবের সাথে ছোলা আর চাল মেশানো হচ্ছে কেন? আমাদের মুখের সাথে তালবিনার স্বাদটা মানানোর জন্য।

রোগীদের পথ্য হিসেবে বার্লি নামে যে খাবারটি খ্যাত সেটিই মূলত যব।

তালবিনার কয়েকটি মজাদার রেসিপি:
১. ছাতু হিসেবে: সমপরিমাণ দুধ বা দইয়ের সাথে মিশিয়ে। পরিমাণ মত চিনি, মধু বা গুড় মিশিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।
২. আত-তালবিনা: ইমাম ইবনে তাইমিয়ার মতে ১ ভাগ যব ৫ ভাগ পানির সাথে মিশিয়ে চুলায় হালকা আঁচে জ্বাল দিয়ে তিন-চতুর্থাংশে কমে আসলে নামিয়ে ফেলতে হবে। এই তরলটি সারিদ জাতীয় খাবার সাথে পান করা যায়। পরিমাণ মত চিনি, মধু বা গুড় মিশিয়ে দুধ বা দইয়ের সাথে মিশিয়েও খাওয়া যায়।
৩. ইয়েমেনি সুপ:
১ কাপ তালবিনা পাউডার, ১/২ কাপ মশুর ডাল, ৬ কাপ পানি, ৩টি ছোট পেয়াজ (কুচি করা কাটা), ২টেবল চামচ জলপাই তেল, ১ চা চামচ হলুদ, ১/২ চা চামচ গোলমরিচের গুড়া, ১ কাপ ছোলা রান্না, ১/২ কাপ রান্না গরুর গোশত ছোট করে কাটা।
বাদামী না হওয়া পর্যন্ত জলপাইয়ের তেলে পেয়াজ ভেজে নিন। একটা সসপ্যানে ছোলা আর গোশত ছাড়া বাকি সবকিছু মিশিয়ে একবার ফুটিয়ে নিন। এবার জ্বাল কমিয়ে হালকা আঁচে দেড় ঘন্টা রাখুন। হালকা নাড়ুন। রান্নার শেষে ছোলা এবং গোশত মিশিয়ে নিন।
৪. শিশু খাদ্য:
চাল বা গমের সুজির পুষ্টিকর বিকল্প হিসেবে বাচ্চাদের রান্না করে খাওয়ানো যায়। আঁশ জাতীয় খাবার, ভিটামিন এবং মিনারেলের ঘাটতি মেটাতে উঠতি বয়সী শিশু-কিশোরদের হরলিক্সের বিকল্প হিসেবেও দেয়া যায়।

সর্বোচ্চ খুচরা মূল্য মাত্র ২৫০ টাকা। আমরা আপাতত দাম রাখছি ২০০ টাকা। বাসায় ডেলিভারি চাইলে সাথে ৫০ টাকা যোগ করতে হবে।
সরোবরের তালবিনা অর্ডার করতে: http://shorobor.org/shop/product/talbina/
অথবা ফোনে ০১৭৫০ ১৮০০ ৫৫

Total number of views: 139

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmailFacebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmail

5 thoughts on “তালবিনা

  1. as a consumer of talbina I want to say that only barley is too much delicious rather then mixing with pees and rice.as I ate once.besides conscious muslims eat talbina not generel muslims in BD.Allah knows best.And for children we’ve home made cerelac,formula given by icddrb.but we do no get pure barley from anywhere.if sorobor make talbina from barley only,then hope making difficulty will be lessen,cost also.

    1. Apa, thank you for your feedback. Our experience over the formulation of Talbina differs from your experience. In fact, we observe, in some hadeeth Rasul sallallahu alaihi wa sallam himself exclaimed that talbina (only barley based) is not tasty to eat, but beneficial to health.
      The chickpeas are not for taste only, but also for adding protein.
      But we will consider your suggestion and will see if we can have barley based talbina only. But again apa, the price won’t get down much as our primary challenge is getting and processing the barley.

  2. You can make a separate item as baby food with barley only as requested by Tanjina. All the corporations do the same. It is to reach all types of customers.

    Just my thought.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *