এই শীতে যয়তুন তেল

15965349_883973185072183_7788045955381166665_n

শীত এলেই অনেকের হাত-পা-মুখ ফেটে অনেকটা পানিশূন্য রাজস্থানি জমির রুপ ধারণ করে। প্রাকৃতিক যয়তুন তেলের ব্যবহার হতে পারে এই জমির উন্নত সার-পানি।

এখন তেড়ে এসে আমাদের প্রশ্ন করতে পারেন— “বাসায় তো বিদেশী ময়েশ্চারাইজার আছে, গত সপ্তাহেই ছোট শালা পাঠাইছে। তাহলে যয়তুন কেন ব্যবহার করবো?”

তখন প্রথমেই আমরা বলবো– কুরআনে আল্লাহ যয়তুন গাছকে কল্যানকর বলেছেন, এবং তাঁর রাসুল(সা.) যয়তুন খেতে ও গায়ে মাখতে বলেছেন; আর কিছু লাগবে? এরপরও যদি আপনার কাছে যথেষ্ঠ মনে না হয়, তবে বুঝতে হবে আপনি বিজ্ঞানমনষ্কতার রোগে ভুগছেন। তখন আমরা একটু বিজ্ঞানমনষ্ক ভঙ্গিতে বলবো—

১। এন্টি-অক্সিডেন্ট—

যয়তুন তেলে তিন ধরণের এন্টি-অক্সিডেন্ট রয়েছে। ভিটামিন-ই, পলিফেনলস এবং ফাইটোস্টেরলস। এই এন্টি-অক্সিডেন্টসমূহ অল্প বয়সেই ত্বকের ভাঁজ পড়া বা কুঁচকে যাওয়া প্রতিরোধে সাহায্য করে। ভিটামিন-ই চামড়ার কোমলতা ধরে রাখে এবং সুর্যের আলট্রা-ভায়োলেট(১) রশ্মি থেকে ত্বককে রক্ষা করে এবং সেই সাথে যয়তুনে রয়েছে হাইড্রোক্সিটাইরোসল নামক দুর্লভ এক প্রকার উপাদান যা ত্বকের মৌলিকতা ধরে রেখে এর ক্ষতি রোধ করে।(২)

২। ত্বকের রোমকূপ বন্ধ করে না—

রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি মশ্চেয়ারাইজারগুলো অনেক সময় ত্বকের রোমকূপ বন্ধ করে ত্বকের ক্ষতি করতে পারে। পক্ষান্তরে, যয়তুন খুব সহজেই ত্বকের ভেতর প্রবেশ করে এবং রোমকূপ বন্ধের বদলে তাকে পরিষ্কার করে। তাই এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল হতে পারে সাধারণ ময়েশ্চারাইজারের উত্তম বিকল্প। রাতে শুতে যাবার আগে মুখ, ঘাড় এবং শরীরের অন্যান্য জায়গায় যয়তুনের নিয়মিত ব্যবহার ত্বকের সতেজতা এবং কোমলতা ধরে রাখে। তবে মুখে তেল দেওয়ার পর অবশ্যই টিস্যু বা টাওয়েল দিয়ে জমে থাকা অতিরিক্ত তেল মুছে নেওয়া উচিত।

৩। মৃত চামড়া ওঠাতে—

মুখের মৃত চামড়া ওঠাতে যয়তুন বেশ উপযোগি। এজন্য ১ টেবল চামচ যয়তুন সামুদ্রিক লবণের সাথে মিশিয়ে ত্বকের ওপর ম্যসাজ করতে হবে। লবণের রয়েছে মৃত চামড়া বা কোষগুলো তুলে ফেলার ক্ষমতা আর যয়তুন তেলের রয়েছে রোমকূপ ভেদ করে ত্বকের ভেতরে প্রবেশ করবার সক্ষমতা। ফলে মৃত কোষগুলো উঠে গিয়ে ত্বককে করে আরও জীবন্ত এবং উজ্জ্বল।

এবার আসি আসল কথায়। সরোবর অনেক খোঁজ-খবর আর গবেষণা করে তুলনামূলক খাঁটি আর ভালো মানের যয়তুন খুঁজে বের করেছে। অর্ডার করতে ক্লিক করুন:

https://goo.gl/ngJJIL
=====================

রেফারেন্সসমূহ :
1. Ruta Ganceviciene, Aikaterini I. Liakou, Athanasios Theodoridis, Evgenia Makrantonaki, and Christos C. Zouboulis. Skin anti-aging strategies. Dermatoendocrinol. Jul 1, 2012; 4(3): 308-319. doi: 10.4161/derm.22804.
2. D’Angelo S, Ingrosso D, Migliardi V, et al. Hydroxytyrosol, a natural antioxidant from olive oil, prevents protein damage induced by long-wave ultraviolet radiation in melanoma cells. Free Radic Biol Med. 2005 Apr 1;38(7):908-18.

Total number of views: 245

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmailFacebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *