আমাদের কম্বল বিক্রি

bangladesh

আলহামদুলিল্লাহ। আমরা যখন পত্রিকার পৃষ্ঠা উল্টাই তখন প্রায় প্রতিদিনই কিছু হাসিমুখের ছবি দেখি, ক্যাপশন – অমুক ব্যাংক বা তমুক গ্রুপের পক্ষ থেকে দরিদ্রদের মধ্যে শীতবস্ত্র বিতরণ।

আমরাও তখন হাসি। কারণ আমরা কম্বল বিক্রি এবং অভাবী মানুষদের কাছে পৌঁছে দেয়ার কাজটা শুরু করেছিলাম নভেম্বরের শুরুর দিকে। আমাদের যুক্তি ছিল, যেহেতু গ্রামে শীত আগে পড়ে সেহেতু যাদের কম্বল দরকার তারা যেন পুরো শীতটাই ব্যবহার করতে পারে।

আলহামদুলিল্লাহ – আমাদের সে বিতরণের কষ্টটা সার্থক হয়েছে। আমরা অধিকাংশ স্থানে শীত জেঁকে বসার আগেই, ডিসেম্বরেই কম্বল দিতে পেরেছিলাম।
সরোবরের সামাজিক ব্যবসাটা এমনই।

আমরা কোনো স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান নই যারা মানুষের কাছ থেকে টাকা তুলে কম্বল কিনে বিতরণ করে। আমাদের বিতরণ হয়েছে আগেই, বিক্রিলব্ধ টাকাটা পেতে হয়ত দেরী হয়েছে।

আমরা সেসব স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের কাছে কম্বল বিক্রি করেছি। আমরা সাধারণ মানুষের কাছেও কম্বল বিক্রি করেছি, যারা ব্যক্তিগত ব্যবহারের জন্য সরোবরের একটি কম্বল কিনে আরো দুটি কিনেছেন আত্মীয়দের উপহার দেবেন বলে। আবার আমরা, গুলিস্তানের পাইকারদের কাছেও কম্বল বিক্রি করেছি। গ্রাহক হিসেবে বাড়ির গৃহকর্মী থেকে শুরু করে বিজিবির উর্ধ্বতন কর্মকর্তা পর্যন্ত আমাদের পাশে পেয়েছি আলহামদুলিল্লাহ। অনেক গ্রাহকই কম্বল কিনে আমাদের দায়িত্ব দিয়েছিলেন এমন মানুষদের কাছে পৌঁছানোর যাদের দরকার কিন্তু তারা তা পায় না।
সে চেষ্টাটাও আমরা সর্বাত্মকভাবে করে গেছি।

দিনশেষে আমরা ১৮টা জেলায় প্রায় ১৫ হাজার কম্বল সরাসরি বিতরণ অথবা বিতরণে সহায়তা করার কাজটা করেছি। শেষে যখন সরোবরের বানানো কম্বল শেষ হয়ে গেল কিন্তু শীত শেষ হলো না তখন আমরা আরো ১০,০০০ কম্বল বাজার থেকে কিনে খুব অল্প দামে দাতাদের কাছে বিক্রি করেছি। আলহামদুলিল্লাহ। কোথাও কোথাও আমাদের খুব সামান্য লাভ হয়েছে, এমনকি কোথাও লস-ও। কিন্তু তাও আমাদের উদ্দেশ্য ছিল – আমাদের কাজে যদি একজন মানুষও শীতের কষ্ট থেকে রেহাই পায়, তাহলেও আমরা কাজটা করব।

আমরা আনুষ্ঠানিকভাবে সরোবরের ২০১৭-২০১৮ সালের কম্বল প্রকল্পের সমাপ্তি ঘোষণা করছি।

আল্লাহ এই কাজে জড়িত সকলের অন্তরের খবর জানেন। তিনি যেন প্রত্যেকের আত্মত্যাগ এবং মানুষকে সাহায্য করার মানসিকতাটা কবুল করে নেন। আল্লাহ যেন এই কাজের উসিলায় আমাদের সবাইকে ক্ষমা করে দেন।

Total number of views: 34

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmailFacebooktwittergoogle_plusredditpinterestlinkedintumblrmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *